নারীদের নিয়ে যে মন্তব্যে পদত্যাগ টোকিও অলিম্পিক প্রধানের

156
নারীদের নিয়ে যে মন্তব্যে পদত্যাগ টোকিও অলিম্পিক প্রধানের
নারীদের নিয়ে যে মন্তব্যে পদত্যাগ টোকিও অলিম্পিক প্রধানের

নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিপাকে পড়ে শেষ পর্যন্ত কঠোর সমালোচনার মুখে পদত্যাগ করতে হলো টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরির।

শুক্রবার অলিম্পিক আয়োজক কমিটির এক বিশেষ বৈঠকে নারীদের প্রতি অশোভন মন্তব্যের জন্য নিজের ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে পদত্যাগের ঘোষণা দেন ৮৩ বছর বয়সী জাপানের সাবেক এ প্রধানমন্ত্রী।

নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে ইয়োশিরো মোরি বলেছেন, আমার অনুপযুক্ত মন্তব্য বড় ধরনের সমস্যা তৈরি করেছে। আমি দুঃখিত। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো টোকিও অলিম্পিকের সফল আয়োজন করা।

চলতি মাসের শুরুর দিকে অলিম্পিক কমিটির এক বৈঠকে ইয়োশিরো বলেছিলেন, নারীরা বেশি কথা বলে এবং বৈঠকে বেশি নারী পরিচালক থাকলে সময় বেশি লাগে।

টোকিও অলিম্পিক কমিটির প্রধানের এমন মন্তব্যে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে। এমনকি তাকে বরখাস্ত করার দাবি ওঠে। সেই সমালোচনার প্রেক্ষিতেই শেষ পর্যন্ত পদত্যাগ করলেন ২০০০ থেকে ২০০১ পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা মোরি।

করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া এই টুর্নামেন্ট শুরুর মাত্র পাঁচ মাস আগে পদত্যাগ করলেন তিনি। আগামী জুলাই-আগস্টে হতে পারে টোকিও অলিম্পিক।