জিম্বাবুয়ে কঠিন মিশনে সেরা তারকাদের পাচ্ছে না

150
জিম্বাবুয়ে কঠিন মিশনে সেরা তারকাদের পাচ্ছে না
জিম্বাবুয়ে কঠিন মিশনে সেরা তারকাদের পাচ্ছে না

আগামী মাসের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে আবুধাবি যাচ্ছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। মার্চের ২ তারিখ থেকে শুরু হবে টেস্ট সিরিজ। পরে ১৭ মার্চ থেকে হবে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ।

সাম্প্রতিক ফর্ম বিবেচনায় টেস্ট, টি-টোয়েন্টি; দুই সিরিজেই আফগানদের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে জিম্বাবুয়েকে। কিন্তু এ মিশনে মাঠে নামার সময় তারা পাবে না দলের দুই অভিজ্ঞ সেনানী ব্রেন্ডন টেলর ও ক্রেইগ আরভিনকে।

শারীরিক অসুস্থতার কারণে জিম্বাবুয়ের ক্রিকেট ক্যাম্পে অংশ নেননি আরভিন ও টেলর। তাদের ছাড়াই আফগানিস্তানের বিপক্ষে সিরিজের ১৫ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। প্রায় চার বছর পর দলে ফেরানো হয়েছে তারিসাই মুসাকান্দাকে।

তিনি নিজের একমাত্র টেস্ট খেলেছেন ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে সাউদার্নসের হয়ে খেলতে নেমে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছেন মুসাকান্দা। যা খুলে দিয়েছে জাতীয় দলের দরজা। মুসাকান্দার মতোই প্রায় চার বছর পর টেস্টে ফিরেছেন লেগস্পিনিং অলরাউন্ডার রায়ার্ন বার্ল।

এদিকে টেলর-আরভিন ছাড়াও দলের নিয়মিত মুখদের মধ্যে অন্যতম টেন্ডার চাতারা (ডানহাতের ইনজুরি), চামু চিবাবা (ঊরুর পেশির ইনজুরি) ও পিটার মুরকেও (হ্যামস্ট্রিং ইনজুরি) পাচ্ছে না জিম্বাবুয়ে।

ফলে এখন দলে অভিজ্ঞ তারকা বলতে রয়েছেন অধিনায়ক শন উইলিয়ামস, উইকেটরক্ষক রেগিস চাকাভা ও অলরাউন্ডার সিকান্দার রাজা। এছাড়া দুই তরুণ ব্লেসিং মুজুরাবানি ও ব্রেন্ডন মাভুতাও রয়েছেন দলে। অনভিষিক্ত ওয়েলসে মাধভের এবারের সিরিজে পেতে পারেন টেস্ট ক্যাপ।

জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজের সূচি
প্রথম টেস্ট – ২ মার্চ
দ্বিতীয় টেস্ট – ১০ মার্চ
প্রথম টি টোয়েন্টি – ১৭ মার্চ
দ্বিতীয় টি-টোয়েন্টি – ১৯ মার্চ
তৃতীয় টি-টোয়েন্টি- ২০ মার্চ

আফগানিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের টেস্ট স্কোয়াড
শন উইলিয়ামস (অধিনায়ক), রায়ার্ন বার্ল, সিকান্দার রাজা, রেগিস চাকাভা, কেভিন কাসুজা, ওয়েসলে মাধভের, ওয়েলিংটন মাসাকাদজা, প্রিন্স মাসভাউরে, ব্রেন্ডন মাভুতা, তারিসাই মুসাকান্দা, রিচমন্ড মুতুম্বামি, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি এবং ডোনাল্ড তিরিপানো।

টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে দলের সঙ্গে যোগ দেবেন মিল্টন শুমবা, ফারাজ আকরাম এবং তিনাশে কামুনহুকামুই।