কোহলি ফিরে গেলেও রোহিত ক্রিজে

143
কোহলি ও রোহিত
কোহলি ও রোহিত

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যু, আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বুধবার শুরু হওয়া ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে এগিয়ে আছে ভারত। স্পিন ঘূর্ণিতে কাবু ইংল্যান্ড অল্প রানে গুটিয়ে যায়। বোলারদের দাপটের পর ব্যাটিংয়েও স্বস্তিতে স্বাগতিকরা।

প্রথম দিনের খেলা শেষে ভারত তিন উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৯৯। শেষ বেলায় ভিরাট কোহলি ফিরে গেলেও রোহিত ক্রিজে জমে গিয়েছেন। ইংল্যান্ডের থেকে মাত্র ১৩ রানে পিছিয়ে ভারত। ক্রিজে আছেন রোহিত শর্মা ৫৭* ও অজিঙ্কা রাহানে ১*।

এর আগে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ১১২ রানেই গুটিয়ে যায় প্রথম টেস্টে জয় পাওয়া ইংল্যান্ড। দলে একমাত্র ওপেনার ব্যাটসম্যান জ্যাক ক্রাউলি ব্যাট হাতে একমাত্র ফিফটিতে দলের ঢাল হয়ে ছিলেন। তার ব্যাট থেকে আসে ৫৩*। বাকীদের মধ্যে দুই ঘরের অংক ছুঁতে পেরেছেন তিন জন। অধিনায়ক রুট ফিরেছেন ১৭ রানে, উইকেটকিপার ফোকস ১২ ও ফাস্ট বোলার জোফরা আর্চার ব্যাট হাতে তুলেছেন ১১ রান।

৭৪ রানে ভেতরে তিন উইকেট হারানো পর্যন্ত ঠিক পথেই ছিল ইংল্যান্ড। পরের ৩৮ রানে যেন স্কোরবোর্ড লন্ডভন্ড করে ফেলে ভারত। বল হাতে স্পিনার আক্সার প্যাটেল ও রভিচন্দ্রন আশউইন ঘুরিয়ে দেন পুরো ম্যাচ। স্পিন ম্যাজিকে আক্সার তুলে নেন ছয়টি উইকেট। আর আশউইন তিনটি। মাঝে এক উইকেট নিয়ে নিজের সেঞ্চুরি টেস্টের উদযাপনে শামিল হলেন ইশান্ত শর্মা।

১১২ রানে সফরকারিদের গুটিয়ে ব্যাটিংয়ে নেমে ৩৪ রানের মধ্যেই চেতেশ্বর পুজারা ও শুভমান গিলের বিদায়ে কিছুটা চাপে পড়ে ভারত। তবে অন্য প্রান্তে ব্যাট হাতে ফিফটিতে দলকে ভরসা দেন শর্মা। ক্রিজে জমে গিয়েও ২৭ রানে ফেরেন অধিনায়ক কোহলি। অজিঙ্কা রাহানে ক্রিজে এসে রোহিতের সঙ্গে অপরাজিত থেকে ৯৯ রান তোলেন।

বল হাতে জ্যাক লিচ দুইটি ও জোফ্রা আর্চার নেন একটি উইকেট। ইংল্যান্ডের সংগ্রহ থেকে মাত্র ১৩ রান দূরে আছে ভারত।

ভারত বনাম ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্ট দু’দলের কাছেই গুরুত্বপূর্ণ। এই ম্যাচ জিতলে যেমন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দিকে একধাপ এগিয়ে যাবে ভারত, তেমনই সিরিজ জয়ের ব্যাপারটাও অনেকটা নিশ্চিত হবে।