হল খোলার দাবিতে ঢাবিতে বিক্ষোভ কর্মসূচি

102
হল খোলার দাবি ঢাবিতে
হল খোলার দাবি ঢাবিতে

অতি দ্রুত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল খুলে দেয়ার দাবিতে বুধবার বিকেলে ‘শিক্ষার্থীবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়’ এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ করছে বামপন্থি ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরা।

এর আগে সোমবার বিশ্ববিদ্যালয়য়ের শহীদুল্লাহ হল ও অমর একুশে হলে ঢোকার চেষ্টা চালান শিক্ষার্থীরা।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লাবণী বন্যা বলেন, করোনার সময়ে হঠাৎ করে বিশ্বদ্যিালয় বন্ধ করে দেয়া হলো। কিছুদিন পর শিক্ষার্থীদের সমস্যা বিবেচনা না করে অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হলো। শিক্ষার্থীরা ক্লাস করতে পারবে কিনা সেটা তাদের চিন্তার মধ্যে ছিল না।’

তিনি বলেন, ‘এভাবে ক্লাস নেয়ার পর তারা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা না করে পরীক্ষার সিদ্ধান্ত নিল। তারপর অনেক বিভাগে পরীক্ষা নেয়া হলো। শিক্ষার্থীদের বাসা বা মেস ভাড়া নিয়ে সেখান থেকে পরীক্ষায় অংশগ্রহন করতে হলো। অথচ পরীক্ষা আবাসিক হলে থেকে দিবে এটাই শিক্ষার্থীদের অধিকার।’

এ সময় দ্রুত হল খুলে দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছেও আহবান জানান তিনি।

বিক্ষোভ কর্মসূচিতে শিক্ষার্থীদের হাতে ‘শিক্ষামন্ত্রী, ছাত্রদের নিয়ে তামাশা বন্ধ করুন; হল খোলার দাবিতে আন্দোলন গড়ে তোল; মেরুদণ্ডহীন প্রশাসন আমরা চাইনা; অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের হল খুলে দিন ইত্যাদি প্ল্যাকার্ড দেখা যায়।

ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক প্রগতি বর্মণের সঞ্চালনায় এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি সাখাওয়াত ফাহাদ ও সাধারণ সম্পাদক রাগীব নাঈম, বাসদ (মার্ক্সবাদী) সমর্থিত ছাত্রফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকীসহ প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী।