ওজন বাড়াতে শিশুর যেসব খাবার

98

শিশুদের খাওয়ানো বা ওজন বাড়ানোর কাজটি অতটা সহজ নয়। কম ওজনের শিশুদের ক্ষুধা কম লাগে বা কম খায়, তাই স্বাস্থ্যসম্মত উপায়ে তাদের ওজন বাড়ানোটা কঠিন।

খারাপ ক্যালরি বা জাঙ্কফুডের পরিবর্তে তাদের জন্য পুষ্টিকর খাবার জোগান দিতে হবে। সঠিক খাবার খাওয়ানোর মাধ্যমেই তাদের ওজন বাড়ানো সম্ভব।

এ ক্ষেত্রে তাদের খাদ্যতালিকায় রাখতে পারেন নিচের খাবারগুলো-

আলু: শিশুরা আলু খেতে পছন্দ করে। এটি স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন বাড়াতে সহায়তা করে। এতে রয়েছে ক্যালরি অ্যামিও অ্যাসিড এবং ডায়েটারি আঁশ যা সব বয়সী শিশুদের ওজন বাড়াতে সহায়তা করে।

ডিম: প্রোটিনসমৃদ্ধ ডিমে রয়েছে ভিটামিন এবং মাইক্রোনিউট্রিয়েন্টস যা বাড়ন্ত শিশুদের জন্য প্রয়োজন। এটি বয়স অনুযায়ী শিশুকে বাড়তে সহায়তা করে।

দুগ্ধজাত খাবার: পনির, মাখন এবং দুধের মতো খাবার শিশুদের বৃদ্ধিতে সহায়তা করে। এগুলোতে থাকা ক্যালসিয়াম হাড় মজবুত করে এবং বয়স অনুযায়ী বাড়তে সহায়তা করে। মাখন স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন বাড়ানোর সহায়ক খাবার।

চর্বিহীন মাংস: মুরগির মতো চর্বিহীন মাংসে প্রোটিন এবং ক্যালরি থাকে যা পেশি গঠনে সহায়তা করে।  এটি শিশুদের ওজন বাড়ানোর সবচেয়ে ভালো খাবার।

শুকনো ফল: বাদাম এবং বীজ জাতীয় শুকনো ফল ওজন বাড়ানোর জন্য ভালো খাবার। এতে মাইক্রোনিউট্রিয়েন্টস, চিনি এবং শক্তিবর্ধক উপাদান রয়েছে।

কলা: শক্তির ভালো উৎস বলা হয় কলাকে। এটি ওজন বাড়াতে সহায়ক একটি খাবার। এটি ফল হিসেবে এবং মিল্কশেক অথবা ডেজার্টের সঙ্গে মিশিয়ে খাওয়াতে পারেন।