নারী ও শিশুর প্রতি সহিংসতা নিরসনে কল

219

নারী ও শিশুর প্রতি সহিংসতা নিরসনে বাংলাদেশ পুলিশ বদ্ধপরিকর।

নারীর প্রতি যে কোনো সহিংসতা নিরসনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সৃষ্টিলগ্ন থেকে কাজ করে যাচ্ছে। বিপদাপন্ন নারী ও শিশুদের দ্রুত সহায়তা প্রদানের লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ গঠন করেছে কুইক রেসপন্স টিম (কিউআরটি)।

নারীদের অসুবিধা শুনতে ও সামাজিক নির্যাতন প্রতিরোধ করতে একটি বিশেষ টিমের প্রয়োজন অনুধাবন করে গত ২৭ অক্টোবর, ২০২০ তারিখ কুইক রেসপন্স টিম গঠন করেন ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম বিপিএম (বার)। সেই সাথে এই টিমের জন্য একটি হটলাইন ০১৩২০০৪২০৫৫ নম্বর চালু করা হয়।

ডিএমপির উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন বিভাগের অধীনে এই টিম ২৪ ঘন্টা কাজ করছে।নারীরা রাস্তায় বা অন্য কোথাও অনিরাপদ বোধ করলে বা বিপদে পড়লে এই টিমের হটলাইনে যোগাযোগ করে তাৎক্ষণিক সাহায্য নিতে পারছেন।

নারী ও শিশুকে যেকোন সহায়তা দিতে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করছে কুইক রেসপন্স টিমের সদস্যরা।উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার হামিদা পারভীন পিপিএম এর নেতৃত্বে ২৮ জনের এই টিম দায়িত্ব পালন করছেন। পথ চলা শুরু থেকে কুইক রেসপন্স টিম অসংখ্য কলে সাড়া দিয়ে তাৎক্ষণিক সমস্যা

সমাধান করেছে বলে জানিয়েছেন উইমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার লায়লা ফেরদৌসী। তিনি আরো জানান, উদ্ধারজনিত কোনো ফোন পেলেই ছুঁটে চলে কিউআরটি। পারিবারিক সহিংসতার শিকার নারীরা বেশি ফোন করে সহায়তা চাচ্ছেন। ৯৯৯-এর মাধ্যমে কল পেয়েও ব্যবস্থা নিচ্ছে কুইক রেসপন্স টিম।উল্লেখ্য এই কুইক রেসপন্স টিম শুধুমাত্র ডিএমপি আওতাধীন এলাকায় সেবা প্রদান করবে।