আনসার বাহিনীতে করোনা শনাক্ত ১৪৩২ জনের, মৃত্যু ২০

165

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে এক হাজার ৪৩২ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ২০ আনসার সদস্য।

শুক্রবার (৯ এপ্রিল) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন বলেন, করোনা থেকে দেশের মানুষকে সচেতন করার লক্ষে শুরু থেকে সাহসিকতার সঙ্গে কাজ করছে এই বাহিনীর সদস্যরা। করোনাযুদ্ধে সম্মুখভাগে দায়িত্ব পালন করতে গিয়ে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে। আবার আক্রান্তদের অর্ধেকেরও বেশি সদস্য সুস্থ হয়ে কর্মস্থলে যোগদান করেছেন।

আক্রান্তদের মধ্যে শুধু ঢাকাতেই ৭২০ জন। আর ঢাকার বাইরে ৭১২ জন। মোট আক্রান্তদের মধ্য থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৩৭৭ জন। সুস্থতার হার ৯৬ দশমিক ১৬ শতাংশ।

আক্রান্তের মধ্যে প্রথম শ্রেণির কর্মকর্তা ৩৬ জন, দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা ২০ জন, নার্সিং সহকারী দুইজন, সিগন্যাল অপারেটর একজন, ব্যান্ড ম্যান নারী একজন, মালি একজন, কুক একজন, ব্যাটালিয়ন আনসার ৫১৭ জন, নারী আনসার ৮ জন, অঙ্গীভূত আনসার ৭৭২, ভিডিপি সদস্য তিনজন, উপজেলা প্রশিক্ষিকা সাতজন, উপজেলা প্রশিক্ষক ১৬, বিশেষ আনসার পাঁচজন, হিল আনসার ছয়জন, উপজেলা আনসার কোম্পানি কমান্ডার চারজন। ইউনিয়ন আনসার সহকারী প্লাটুন কমান্ডার ছয়জন, ওয়ার্ড দলনেতা ৯ জন, ওয়ার্ড দলনেত্রী তিনজন, অফিস সহকারী ছয়জন, নিরাপত্তা প্রহরী দুইজন, অফিস সহায়ক দুইজন, সিনিয়র স্টাফ নার্স একজন ও সাধারণ আনসার প্রশিক্ষণার্থী একজন।

আক্রান্তদের মধ্যে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৫ জন। আর বিভিন্ন থানা, ক্যাম্প, হোটেল ও হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ২০ জন।

এদিকে এখন পর্যন্ত করোনায় ২০ আনসার সদস্য মারা গেছেন। এদের মধ্যে কর্মরত অবস্থায় ১৬ সদস্য মৃত্যুবরণ করেন।

তারা হলেন- সহকারী পরিচালক মিজানুর রহমান, এপিসি আব্দুর রউফ, ব্যাটালিয়ন আনসার জিয়াউল হক, ব্যাটালিয়ন আনসার মোশারফ হোসেন, পিসি আব্দুল মজিদ, পিসি আবু জাফর, আনসার সোবহান, আনসার লাভলু মিয়া, ব্যাটালিয়ন আনসার আকবর শেখ, নায়েক ওমর আলী, নায়েক ইমাম হোসেন, হাবিলদার আফতাব উদ্দিন, ব্যাটালিয়ন আনসার আবুল কাশেম, নায়েক ইসরাফিল হোসেন, ব্যাটালিয়ন আনসার রুহুল আমিন ও আনসার শামীম শেখ।

এছাড়াও কাজের বাইরে থাকা অবস্থায় করোনায় চার আনসার সদস্য মৃত্যুবরণ করেন। তারা হলেন- উপমহাপরিচালক নির্মলন্দু বিশ্বাস, পরিচালক নুরনবী চৌধুরী, সহকারী পরিচালক জয়নাল আবেদীন ও সহকারী পরিচালক সুলতান সালাউদ্দিন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম আক্রান্ত সদস্যদের চিকিৎসার খবর রাখছেন।