৭ দিনের লকডাউনে আন্তর্জাতিক ফ্লাইটও বন্ধ

94

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে আগামী ১৪ এপ্রিল থেকে ৭ দিনের লকডাউন শুরু হবে। এ সময় অভ্যন্তরীণ ফ্লাইটের পাশাপাশি বন্ধ থাকবে আন্তর্জাতিক ফ্লাইটও।

রোববার (১১ এপ্রিল) আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

তিনি বলেন, ১২ ও ১৩ এপ্রিলে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল করবে। আগামী ১৪ এপ্রিল ভোর থেকে আর কোনো ফ্লাইট পরিচালনা করা হবে না।

মফিদুর রহমান আরও বলেন, আজ বিকেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক হয়। সেই বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে গত ৫ এপ্রিল থেকে দেশব্যাপী সাত দিনের বিধিনিষেধ (লকডাউন) আরোপ করে সরকার। এতে অভ্যন্তরীণ রুটে সব ফ্লাইট বন্ধ করে দেয় বেবিচক।

আজ রোববার (১১ এপ্রিল) শেষ হচ্ছে সাত দিনের লকডাউন। আর কঠোর লকডাউন শুরু হবে ১৪ এপ্রিল থেকে। লকডাউনে বন্ধ ছিল দেশের ভেতরে আকাশপথে যাত্রাও। প্রশ্ন ছিল কঠোর লকডাউনের আগের দুদিন ১২ ও ১৩ এপ্রিল কী হবে। বেবিচক জানিয়েছে এ দুদিনও বন্ধ থাকবে ফ্লাইট।

বেবিচক সূত্র জানিয়েছে, এই সময়ে যাত্রী চলাচলে ফ্লাইট বন্ধ থাকলেও পণ্যবাহী উড়োজাহাজ (কার্গো) ও বিশেষ ফ্লাইট (চার্টার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স) চলাচল করবে। এছাড়া দেশের ভেতরে ফ্লাইট চলাচল আগামী ২০ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

দেশে আগামী ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন শুরু হচ্ছে। আজ ১১ এপ্রিল শেষ হচ্ছে চলাচল নিয়ন্ত্রণে সরকারি বিধিনিষেধ। ১২ ও ১৩ এপ্রিল চলাচলে বর্তমান বিধিনিষেধ বলবৎ থাকবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে।

বেবিচক জানিয়েছে, মন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্তটি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন এলে জনপ্রশাসন মন্ত্রণালয় কিংবা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে।