দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের উদ্বোধন আজ

133

রাজধানীর মহাখালীতে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের উদ্বোধন আজ। এক হাজার বেডের এই হাসপাতালের নাম দেয়া হয়েছে ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’।
সকাল সাড়ে ১১টার দিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাসপাতালটি উদ্বোধন করার কথা রয়েছে।

এ হাসপাতালে ১০০ শয্যার আইসিইউ এবং ১১২টি এইচডিইউ স্থাপন করা হয়েছে। রোগীদের জন্য রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও। এখানে চিকিৎসাসেবা দিতে এরই মধ্যে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া, পর্যাপ্ত ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের ব্যবস্থাও করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
হাসপাতালটি ঢাকা উত্তর সিটি করপোরেশন ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। এর পরিচালনায় থাকছে সেনাবাহিনী।
সংশ্লিষ্টরা জানান, জরুরিভিত্তিতে ঢাকায় চলমান সরকারি ও বেসরকারি করোনা হাসপাতালের পাশাপাশি আরও ১০টি হাসপাতালকে যুক্ত করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
এর মধ্যে ডিএনসিসির মহাখালী কাঁচাবাজারের ১ লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাকা ভবনে অস্থায়ীভাবে স্থাপন করা হয়েছে এ হাসপাতাল।
এতদিন ছয় তলাবিশিষ্ট মার্কেটটি করোনা আইসোলেশন সেন্টার ও বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসাবে ব্যবহার করেছে স্বাস্থ্য অধিদপ্তর।
সম্প্রতি হাসপাতালে শয্যা ও আইসিইউসহ জরুরি সেবার ঘাটতি দেখা দেওয়ায় ভবনটিকে হাসপাতাল করার সিদ্ধান্ত নেয় সরকার। এখন করোনা হাসপাতালের কার্যক্রম শুরু হলেও আলাদাভাবে বিদেশগামীদের পরীক্ষার কার্যক্রম চলবে।