লেবানন থেকে ফল ও শাকসবজি আমদানি বন্ধ সৌদির

104

লেবানন থেকে ফল ও শাকসবজি আমদানি এবং সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে সৌদি আরব। মাদক নিয়ন্ত্রণের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ শুক্রবার (২৩ এপ্রিল) সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ ও বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, লেবানন থেকে আমদানি করা ফল ও শাকসবজির ভেতর দিয়ে সৌদি আরবে মাদকদ্রব্যের প্রবেশ ঘটছে। সম্প্রতি এমন বেশ কয়েকটি চালান আটকানো হয়েছে। এরপরই এমন সিদ্ধান্ত নিলো দেশটি। আগামী রবিবার সকাল ৯টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সৌদি আরবের অঞ্চলগুলোতে মাদক চালানের জন্য লেবাননের পণ্যগুলো ব্যবহার করা হয়ে আসছিল। এ ছাড়া প্রতিবেশি অন্যান্য দেশে মাদক চলানের ক্ষেত্রেও সৌদি রুট ব্যবহার করছিল অসাধু ব্যবসায়ীরা। এক্ষেত্রে সাধারণত ফল ও শাকসবজির ভেতরে মাদকদ্রব্য লুকিয়ে রাখা হয়। এভাবেই দীর্ঘদিন ধরে এ কাজ চলছিল।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, যতদিন পর্যন্ত লেবানিস কর্তৃপক্ষ মাদক নিয়ন্ত্রণে কার্যকর কোনো পদক্ষেপ না নেবে ততদিন পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে। লেবানন থেকে আসা অন্যান্য পণ্যেও নজর ও পর্যবেক্ষণ অব্যাহত রাখবে স্বরাষ্ট মন্ত্রণালয়। যদি প্রয়োজন হয় তাহলে সেগুলোতেও নিষেধাজ্ঞা দেওয়া হবে।

এদিকে, এ সিদ্ধান্ত লেবাননের অর্থনীতিকে বেশ চাপে ফেলবে বলে শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তাছাড়া বিদেশি বিনিয়োগ কমে যাওয়ায় দেশটি ইতিমধ্যে অর্থনৈতিকভাবে মারাত্নক ক্ষতির মুখে পরেছে।