প্রেয়ারস ফর ইন্ডিয়া- এ আর রহমান

121

ভারতে ভেঙে পড়া করোনা পরিস্থিতিতে সবাইকে প্রার্থনা করতে বললেন ভারতীয় অস্কার বিজয়ী সুরকার এ আর রহমান। সোমবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে তিনি লিখেন, প্রেয়ারস ফর ইন্ডিয়া। পোস্টটিতে এক ঘণ্টার কম সময়েই সাড়ে তিন হাজার অনুরাগী ভারতবাসীর জন্য কমেন্ট বক্সে দোয়া প্রার্থনা করেন।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ধুঁকছে ভারতের বেশ কয়েকটি শহর। বেড়েই চলেছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। দিল্লি, মহারাষ্ট্রের মতো শহরে সংক্রমণ যেন আটকানো যাচ্ছে না।

অক্সিজেন আর চিকিৎসার অভাবে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। করোনায় বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য, জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। এরই মধ্যে অক্সিজেনসহ বিভিন্ন মেডিকেলসামগ্রী পাঠিয়েছে ব্রিটিশ সরকার।

সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হ্যাশট্যাগ ইন্ডিয়া নিড অক্সিজেন’ লিখলেই উঠে আসছে ভারতের করোনা মহামারির চরম ভয়াবহতা। মহামারির কাছে কতটা অসহায় মানুষ। স্বজন হারানো আর্তনাদে ভারী দিল্লি, মহারাষ্ট্র থেকে শুরু করে ভারতের বিভিন্ন রাজ্যের আকাশ। করোনা মহামারিতে ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যব্যবস্থা।

অক্সিজন আর চিকিৎসার অভাবে প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছেন অসংখ্য করোনা রোগী। হাসপাতালে জায়গা না পেয়ে বাইরেই অপেক্ষার প্রহর গুনছেন অনেকে। কেউবা আবার বাড়ি ফিরে যাচ্ছেন ব্যর্থ হয়ে। শ্মশানগুলোতেও জায়গা নেই দাহ করার। তাই অনেক হাসপাতালের বেইজমেন্টেই চলছে অন্ত্যেষ্টিক্রিয়া।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় আরও তিন লাখ ৫৪ হাজার ৫৩১ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছে দুই হাজার ৮০৬ জন।