বিশেষ মজুরি পাচ্ছেন করোনায় সেবা দেওয়া খুমেক চিকিৎসকরা

39

করোনায় জীবনের ঝুঁকি নিয়ে সেবা দেওয়া খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতালের (খুমেক) ১৫০ চিকিৎসক এবং ৭১ স্বাস্থ্যকর্মীকে দেওয়া হচ্ছে বিশেষ মজুরি। সরকারের উদ্যোগে সব মিলিয়ে ২২১ জনের বরাদ্দ হয়েছে প্রায় এক কোটি ৩১ লাখ ৭৭ হাজার ৩০০ টাকা।

সোমবার টাকা ছাড় হয়েছে।  মঙ্গলবার চেক পাস হলে বুধবার থেকেই বিশেষ মজুরি দেওয়া শুরু হবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বাজেট-১ শাখা থেকে এ সংক্রান্ত পত্র সম্প্রতি ইস্যু করা হয়েছে।

জানা যায়, খুলনায় করোনায় ৫৫৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৭৩৩ এবং সুস্থ হয়েছেন ২৭ হাজার ৩৪০জন। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ছিলেন করোনা রোগীদের সেবায় প্রথম শ্রেণির যোদ্ধা।  করোনার লক্ষণ, পজিটিভ হওয়া এবং চিকিৎসার সব কার্যক্রম জীবনকে উজাড় করে দিয়েছেন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

 এদের মধ্যে অনেকেই পজিটিভ হয়ে মারা গেছেন। আবার অনেকেই সুস্থভাবে পরিবারের সঙ্গে দিন কাটাচ্ছেন।

সূত্র জানায়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের কাজের স্বীকৃতিস্বরূপ এককালীন বিশেষ সম্মানী দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ঘোষণা দেন।  সেই ঘোষণার আলোকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের বাজেট শাখা থেকে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে বাজেট প্রেরণের জন্য বলা হয়।

গত বছর(২০২০) ২ ডিসেম্বর এ সংক্রান্ত বাজেট স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেট শাখায় পাঠায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। যার আলোকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বাজেট-১ শাখার পক্ষ থেকে গত ২৫ মার্চ দেশের ১৪টি হাসপাতালের জন্য ৯ কোটি ২০ লাখ ৯০ হাজার ৪৩০ টাকা বরাদ্দ দিয়ে পত্র ইস্যু করা হয়।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের প্রথম ধাপে সম্মানী পাওয়াদের তালিকায় ডাক্তারের সংখ্যাই বেশি।  অর্থাৎ তাদের সংখ্যা ১৫০ জন। এ ছাড়া রয়েছেন ১৫ মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব), তিনজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরসহ গুদামরক্ষক, গাড়িচালক, অফিস সহায়ক, পরিচ্ছন্নতাকর্মী, প্রশাসনিক কর্মকর্তা, ইএমটি, মেডিকেল টেকনোলজিস্ট, মেডিকেল টেকনোলজিস্ট (রেজিওলজি), কার্ডিওগ্রাফার, ওয়ার্ড মাস্টার, আয়াসহ বিভিন্ন পদের কর্মচারী।

এর মধ্যে অধ্যাপক পর্যায়ের চিকিৎসকদের মধ্যে দুই মাসের বিশেষ সম্মানী বাবদ এক লাখ ৪৮ হাজার টাকা থেকে শুরু করে মেডিকেল অফিসার পর্যায়ের চিকিৎসকদের জন্য ৫০ হাজার ৯০০ টাকা পর্যন্ত বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া মেডিকেল টেকনোলজিস্টসহ (ল্যাব) অন্যান্য কর্মকর্তা-কর্মচারীর ক্ষেত্রেও ৯০ হাজার টাকা থেকে শুরু করে সর্বনিম্ন ২৫ হাজার টাকা পর্যন্ত রয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ জানান, এটাকে বিশেষ মজুরি বলা যাবে। টাকা ছাড় হয়েছে। মঙ্গলবার চেক হলে আগামীকাল বুধবার থেকেই টাকা বিতরণ করা হবে।তিনি বলেন, কারও নামে চেক নয়। যাদের তালিকা পাঠানো হয়েছিল তারা অফিস থেকে বিলের মাধ্যমে টাকা উঠাতে পারবেন।