অবৈধ বিটকয়েন ব্যবসার ১২ জন আটক

42

সোমবার (৩ মে) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে র‍্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য নিশ্চিত করেন।

বাংলাদেশে অবৈধ বিটকয়েন ব্যবসার অন্যতম হোতা ইসমাইল হোসেন সুমনসহ প্রতারণা চক্রের ১২ জনকে আটক করেছে র‌্যাব।

র‍্যাব জানায়, ২০১৩ সাল থেকে বেসিক বিজ মার্কেটিং নামে এক ব্যবসা প্রতিষ্ঠানের আড়ালে অবৈধ বিটকয়েন ব্যবসা চালিয়ে আসছিল ইসমাইল হোসেন সুমন। বিট কয়েন নামে বাংলাদেশে নিষিদ্ধ এই ভার্চুয়াল কারেন্সির মাধ্যমে বিভিন্ন ইন্টারন্যাশনাল জুয়া ও অনলাইন গেমিং পরিচালনাসহ বিভিন্ন প্রতারণা করতো সুমন। রোববার গভীর রাতে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সুমনসহ ১২ জনকে আটক করে র‌্যাব। 

র‍্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে সুমনের সাথে দেশি বিদেশি বিভিন্ন ব্যবসায়ী ও জুয়ারী চক্রের সাথে যোগাযোগ ছিল সুমনের। বিভিন্ন ক্রেডিট কার্ড জালিয়াতির সাথেও তার জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।’ এপর্যন্ত প্রায় ১৫ লাখ ডলারের অবৈধ লেনদেন হয়েছে বলেও জানান তিনি।

সুমনের প্রতারণার কাজে ব্যবহৃত কয়েকটি সিপিইউ, মনিটর, মোবাইল সেট ও ইন্টারনেট ডিভাইস জব্দ করে র‌্যাব। রাজধানীর বিভিন্ন স্থানে সুমনের সুপারশপ ও কয়েকটি ফ্ল্যাট রয়েছে বলে জানায় র‌্যাব।