নবম গ্রেডে চাকরির আবেদন

88

সোনালী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, প্রবাসীকল্যাণ ব্যাংক ও হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোর জন্য যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও। অনলাইনে পদটির জন্য আবেদন চলছে। আবেদন করা যাবে ৬ মে পর্যন্ত।

সোনালী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড ও প্রবাসীকল্যাণ ব্যাংকে ১টি পদে মোট ৩ জন নিয়োগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা

*যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশলে (মেকানিক্যাল) চার বছর মেয়াদি স্নাতক।
*মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ২টি প্রথম বিভাগ থাকতে হবে।
*কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

পদের নাম ও সংখ্যা

‘ঊর্ধ্বতন কর্মকর্ত (সহকারী প্রকৌশলী–মেকানিক্যাল)’ (২০১৯ সালভিত্তিক), পদের সংখ্যা ৩।

বেতন স্কেল

জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর টাকা ২২০০০-২৩১০০… …৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

আবেদন ফি

পরীক্ষার জন্য আবেদন ফি দিতে হবে আগ্রহী প্রার্থীদের। অফেরতযোগ্য ২০০ টাকা, যা ডাচ্‌–বাংলা ব্যাংক লিমিটেডের পেমেন্ট গেটওয়ে ‘রকেট’–এর মাধ্যমে প্রদান করতে হবে।

বয়স

গত বছরের মার্চে বাংলাদেশে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ৮ মার্চ প্রথম করোনা শনাক্ত হয় দেশে। ১৮ মার্চে প্রথম মৃত্যু হয় বাংলাদেশে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বন্ধ ছিল চাকরির অনেক নিয়োগ ও পরীক্ষা। তাই সরকার চাকরির আবেদনের জন্য বয়স কমিয়ে দেয়। গত বছর ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনের আলোকে এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের ১ মার্চে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা একই দিনে ৩২ বছর।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীরা (https://erecruitment.bb.org.bd/career/apr122021_bscs_61.pdf) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আগামী ৬ মে পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন।

হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত (বিএসসি) বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১টি পদে মোট ৬ জন নিয়োগে পাবেন। বিজ্ঞপ্তি অনুসারে ‘আইন অফিসার’ পদটিতে যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারবেন যেকেউ। আবেদন করা যাবে ৬ মে পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা

*যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। স্নাতকোত্তর/স্নাতক (সম্মান) পর্যায়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি অথবা গ্রেডিং পদ্ধতির ক্ষেত্রে স্নাতকোত্তর/স্নাতক (সম্মান) পর্যায়ে গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (জিপিএ) কমপক্ষে ২.৭৫ থাকতে হবে।
*মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পর্যায়ে গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (জিপিএ) কমপক্ষে ৩.২৫ থাকতে হবে।
*স্নাতকোত্তর পর্যন্ত পরীক্ষায় অন্যূন দুটি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

পদের নাম ও সংখ্যা

‘আইন অফিসার’ (২০১৯ সালভিত্তিক), পদের সংখ্যা ৬

বেতন স্কেল

জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর টাকা ২২০০০-২৩১০০… …৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

আবেদন ফি

পরীক্ষার জন্য আবেদন ফি দিতে হবে আগ্রহী প্রার্থীদের। অফেরতযোগ্য ২০০ টাকা, যা ডাচ্‌–বাংলা ব্যাংক লিমিটেডের পেমেন্ট গেটওয়ে ‘রকেট’–এর মাধ্যমে প্রদান করতে হবে।

বয়স

গত বছরের মার্চে বাংলাদেশে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ৮ মার্চ প্রথম করোনা শনাক্ত হয় দেশে। ১৮ মার্চে প্রথম মৃত্যু হয় বাংলাদেশে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বন্ধ ছিল চাকরির অনেক নিয়োগ ও পরীক্ষা। তাই সরকার চাকরির আবেদনের জন্য বয়স কমিয়ে দেয়। গত বছর ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনের আলোকে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের ১ মার্চে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা একই দিনে ৩২ বছর।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীরা (https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php) ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আগামী ৬ মে পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় নেবে ৭ জন

দুই পদে মোট সাতজনকে নিয়োগ দেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। আগ্রহী প্রার্থীকে ৭ মের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পাবেন একজন। চাকরির গ্রেড ১৩। বেতন স্কেল ১১,০০০-২৬,৫৯০ টাকা। প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে।

অফিস সহায়ক পদে নিয়োগ পাবেন ছয়জন। চাকরির গ্রেড ২০। বেতন স্কেল ৮,২৫০-২০,০১০ টাকা। প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

২০২১ সালের ৮ এপ্রিল প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান-পোষ্যদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বয়স প্রমাণের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।
আবেদনপত্র পূরণের ৭২ ঘণ্টার মধ্যে সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য ১১২ টাকা এবং অফিস সহায়ক পদের জন্য ৫৬ টাকা টেলিটক মোবাইল সংযোগের মাধ্যমে জমা দিতে হবে।

আগামী ৭ মে পর্যন্ত আবেদন করা যাবে

http://most.teletalk.com.bd এই ঠিকানায়।