কখনোই শূন্য হবে না যদি শূন্যের আগে একটা সংখ্যা বসিয়ে নেন

61

আবার শূন্য থেকে শুরু। প্রায় ২৮ বছর আগে বাবা মা’কে ছেড়ে এসে শূন্য থেকে জীবনটা শুরু করে ছিলাম। এরপর পড়াশোনার উচ্চ পাঠের যাত্রা শুরু।একাকি সংগ্রামী জীবন। প্রায় ১৫ বছর সংগ্রাম করে যখন ঢাকা শহরে একটা উচ্চ মধ্যবিত্তের বাতাস পেতে শুরু করলাম তখন ২০০৭ সালে দেশত্যাগ।

সাত সমুদ্র তের নদীর এপারে মার্কিন মুল্লুকে আবার শূন্য থেকে সব কিছু শুরু করলাম। এবার আমরা দুইজন। আমি আর নুপুর,আমার বউ। আমার সব সংগ্রামর সুযোগ্য সারথী। এইখানে সংগ্রামটা ছিল আরো কঠিন। যখন থিতু হয়ে একটা স্বচ্ছল জীবন যাপন শুরু করলাম তখন আবার দেশে ফেরত।

সাড়ে ছয় বছর পর আবার যখন দেশে ফিরলাম তখন ঘরের চটি থেকে শুরু করে হাড়ি পাতিল মাজার ন্যাকরাও নতুন করে কিনতে হয়েছিল। এবার আমরা তিনজন। সাথে বড় বাপজান যুক্ত হলো। যুক্তরাষ্ট্রের অভিজাত জীবন আপন বাদ দিয়ে দেশে শূন্য থেকে আবার যাত্রা শুরু।

দেশে সাড়ে সাত বছর। এই জীবনটা ছিল জটিলতায় পূর্ণ, কণ্টকাকীর্ণ এক রোমাঞ্চকর যাত্রা। সেটাও “আপাতত” শেষ।সব ছেড়ে আবার যুক্তরাষ্ট্রে অস্থায়ী আবাসের যাত্রা শূন্য থেকে শুরু করলাম। পুনরায় নতুন করে শূন্য থেকে শুরু করার স্বপ্ন নিয়ে। এবার চারজন, ছোট বাপজান যুক্ত হলো এই সংগ্রাম। এখানে সব ফেলে চলে যাওয়া আমাকেই এখন আবার সব শূন্য থেকে গড়তে হচ্ছে।

তবে শূন্য কখনোই শূন্য হবে না যদি শূন্যের আগে একটা সংখ্যা ( যেমন: ১,২,৩…) বসিয়ে নেন। এরপর জীবনে শুধু শূন্য যোগ করেন। দেখবেন প্রতিটা শূন্যের সাথে আপনার জীবনের মূল্যও অনেক বেড়ে যাবে। এভাবেই জীবনে শূন্য যোগ করতে করতে একদিন কোনো এক শূন্যে মিলিয়ে যাবো। এর নামই জীবন..

লেখক: আশরাফুল আলম খোকন, ডেপুটি প্রেস সেক্রেটারি, প্রধানমন্ত্রী কার্যালয়।