প্রাকৃতিক দুর্যোগে সৌদি আরবে ঈদ উদযাপন বাধাগ্রস্ত হতে পারে

50

আর কদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধানার পর মহানন্দে মিলিত হবে পুরো মুসলিম উম্মাহ। যদিও করোনাভাইরাসের কারণে এবারও গতবারের ন্যায় ভাটা পড়বে ঈদ আনন্দে।

আবার প্রাকৃতিক দুর্যোগও আছে। তেমনই বার্তা দিল সৌদি আরবের সিভিল ডিফেন্স। দেশটির বেশ কয়েকটি অঞ্চলে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। এ সময়ে দেশটিতে ঈদ উদযাপন বাধাগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার এ সতর্কবার্তা দিয়ে সৌদি কর্তৃপক্ষ জানায়- আসির, আল-বাহা, জাজান, নাজরান ও মক্কা অঞ্চলে বজ্রপাত, ঝড়ো হাওয়াসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। এ ছাড়া সোমবার থেকে শুক্রবার পর্যন্ত মদিনা, কাসিম, হেইল, নর্দার্ন বর্ডারস প্রভিন্স, আল-জাওফ ও তাবুক অঞ্চলে মাঝারি বৃষ্টি হতে পারে।

অন্যদিকে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে হালকা থেকে মাঝারি বর্ষণ হওয়ার আশঙ্কা রয়েছে। সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্রের তথ্যের ভিত্তিতে এসব সতর্কবার্তা দেয়া হয়।

নাজুক আবহাওয়া পরিস্থিতির সম্ভাব্য ক্ষতির বিষয়ে সতর্ক থাকতে জনগণকে আহ্বান জানিয়েছেন সৌদির সিভিল ডিফেন্সের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আল-হাম্মাদি। বন্যা প্রবণ এলাকা থেকে দূরে থাকাসহ সিভিল ডিফেন্স ঘোষিত নির্দশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে। সূত্র : আরব নিউজ