টিকায় মার্কিনিদের আগ্রহ নেই

48

যুক্তরাষ্ট্রের নাগরিকদের কোভিডের টিকা নিতে আরও বেশি উৎসাহিত করে তুলতে নতুন প্রণোদনা ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনের লক্ষ্য, ৪ জুলাইয়ের আগে প্রাপ্তবয়স্কদের মধ্যে ৭০ শতাংশকে টিকার আওতায় আনা। আল–জাজিরার খবরে এ তথ্য জানানো হয়।

৪ জুলাই দেশটির স্বাধীনতা দিবস। দিনটি যাতে মানুষ স্বাভাবিক পরিস্থিতিতে নিরাপদে ছোট পরিসরে উদ্‌যাপন করতে পারে, সেই লক্ষ্যে বাইডেন এ উদ্যোগ নেন।
মঙ্গলবার গভর্নরদের সঙ্গে দ্বিপক্ষীয় ভার্চ্যুয়াল বৈঠক করেন বাইডেন। সেখানে তিনি নতুন ঘোষণা দেন। এর আওতায় রাইড শেয়ার সার্ভিস উবার ও লিফটের সঙ্গে চুক্তি, কমিউনিটি কলেজে টিকাদান কেন্দ্র খোলার কথা বলা হয়েছে।

বৈঠকে বাইডেন বলেন, টিকা নেওয়ার ক্ষেত্রে পরিবহনব্যবস্থা যাতে প্রতিবন্ধকতা হয়ে না দাঁড়ায়, তা নিশ্চিত করতে হবে। এ উপলক্ষে ২৪ মে থেকে ৪ জুলাই পর্যন্ত উবার ও লিফট বিনা মূল্যে টিকাগ্রহীতাকে টিকাদানের জন্য নিয়ে আসবে ও বাড়িতে পৌঁছে দেবে। তিনি বলেন, ‘আমি মনি এটি সত্যি কাজে দেবে।’

উবার এরই মধ্যে বিনা মূল্যে বা ছাড়ে বিভিন্ন অফার দেওয়া শুরু করেছে। প্রতিষ্ঠানটি জানায়, গত বছরের মার্চে তারা ১ কোটি ফ্রি রাইড দিয়েছে। এরপর গত ডিসেম্বরে এ ধরনের আরও ১ কোটি রাইড দিয়েছে।

অন্যদিকে লিফট জানিয়েছে, তারা রাইডসগুলোকে অর্থায়ন করবে। প্রতিষ্ঠানটি জানায়, এই অ্যাপ ব্যবহারকারীর আগের যাত্রাটি যদি কোনো টিকাদান কেন্দ্রের হয়ে থাকে, তাহলে তার পরের প্রতিটি যাত্রায় জন্য রাইড কোড ব্যবহার করলে ১৫ মার্কিন ডলার ছাড় পাওয়া যাবে। তারা আশা করছে, বেশির ভাগ গ্রাহককে এ সুবিধা দিতে পারবে।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্যমতে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনায় আক্রান্ত, হাসপাতালে ভর্তি ও মৃতের সংখ্যা অনেকটাই কমে এসেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ৪৫ শতাংশ আমেরিকান অন্তত করোনা টিকার একটি ডোজ গ্রহণ করেছেন। আর ৩২ দশমিক ৮ শতাংশ দুই ডোজই সম্পন্ন করেছেন। এখন দেশটিতে টিকা নিতে জনগণের মধ্যে আগ্রহ অনেকটাই কমে এসেছে। তাই তাঁদের টিকা নেওয়ায় উৎসাহিত করে তুলতে প্রশাসনকে নতুন পরিকল্পনা আঁটতে হচ্ছে।

সর্বশেষ সাত দিনে টিকাদান কর্মসূচিতে দেখা গেছে, প্রতিদিন গড়ে টিকা নিয়েছেন ১৯ লাখ মানুষ। অথচ এপ্রিলের মাঝামাঝিতে এ সংখ্যা ছিল ৩২ লাখ।

বিভিন্ন অঙ্গরাজ্য নিজেদের মতো করে মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। নিউইয়র্ক সিটি কোনো ধরনের অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সিটির বাইরে সাবওয়ে স্টেশনগুলোতে টিকা দেওয়া হবে। আর যাঁরা টিকা দেবেন, তাঁদের সাত দিনের জন্য বিনা পয়সায় সাবওয়ে পাস দেওয়া হবে।

গত মঙ্গলবার বাইডেন টিকাদান কর্মসূচিতে জোরদার করতে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মাধ্যমে অঙ্গরাজ্যগুলোর জন্য অর্থায়নের ঘোষণা দেন। তারা ফোন ব্যাংকিং ও দরজায় দরজায় গিয়ে প্রচার চালাবে।