ইসরায়েল ঢুকছে কয়েক ডজন লেবানিজ

46

ফিলিস্তিনিদের সমর্থনে এগিয়ে এসেছে আশপাশের বেশ কয়েকটি দেশের মানুষ। এ তালিকায় রয়েছে লেবানন, জর্ডান ও সিরিয়া। জর্ডানিরা সীমান্তে এসে আটকে গেলেও কয়েক ডজন লেবানিজ ঠিকই ইসরায়েলে ঢুকে গেছে। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে সরাসরি সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, একদল লোক ইসরায়েলের উত্তরাঞ্চলীয় এবং পূর্বাঞ্চলীয় সীমান্তে কাঁটাতারের বেড়া কেটে সীমান্ত অতিক্রম করছে। এসময় তাদের হাতে ফিলিস্তিনের পতাকা ছিল।

দখলদার ইসরায়েলি সেনাবাহিনী তাদের ভাষায় এই ‘দাঙ্গাকারীদের’ সতর্ক করে ট্যাংক থেকে গোলা ছোঁড়ার কথা জানিয়েছে। তারা জানায়, এই ব্যক্তিরা বেড়ার ক্ষতিসাধন করে এবং একটি এলাকায় আগুন ধরিয়ে দেয়। পরে তারা লেবাননে ফিরে যায়। ইসরায়েলি মিডিয়া জানায়, কয়েক ‘ডজন’ লোক সীমান্ত পার করেছিল।

এদিকে ফিলিস্তিনে মুসলিম ভাইদের রক্ত ঝরছে। তা দেখে চুপ থাকতে পারেনি জর্ডানিরা। দলে দলে তারা সীমান্তে দৌঁড়ে গেছে। এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। তবে সীমান্তে জড়ো হওয়া এই জর্ডানিদের শুক্রবার ছত্রভঙ্গ করে দিয়েছে জর্ডানের দাঙ্গা পুলিশ।

ওই বিক্ষোভকারীরা একটি ব্রিজের কাছাকাছি পৌঁছানোর চেষ্টা করছিল। ওই ব্রিজ পার হতে পারলেই তারা পশ্চিম তীরে পৌঁছে যেতে পারতেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, প্রায় ৫০০ বিক্ষোভকারী সীমান্তে জড়ো হয়। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস এবং আকাশে গুলি করে পুলিশ।