ইসরায়েলের ৭ কোটি ৬০ লাখের পেজ ‘রিমুভ’ করে দিল ফেসবুক

108


সমালোচনার মুখে সাত কোটি ৬০ লাখের পেজ ‘রিমুভ’ করে দিল ফেসবুক

স্বয়ংক্রিয় লাইক দেওয়ার ফিচার চালু করায় বিশ্বব্যাপী সমালোচনার সম্মুখীন হয় সোশ্যাল মিডিয়া ফেসবুক। এর প্রেক্ষিতে সরিয়ে দেওয়া হয়েছে ‘জেরুজালেম প্রেয়ার টিম’ নামে ইসরায়েলের যায়নবাদী ফেসবুক পেজ। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন থেকে এ খবর জানা গেছে।

ফেসবুকে পেজটি অনলাইনে বর্ণবাদ ছড়িয়ে দিচ্ছে বলে অভিযোগ করেন ব্যবহারকারীরা। বিশেষ করে মুসলমানদের রিপোর্টের জন্য এটি সরিয়ে দিতে বাধ্য হয় ফেসবুক।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের আগ্রাসনকে সমর্থন করে আসছিল ওই পেজ। পরবর্তীতে সেখানে সম্মতির বাইরে লাইক দেওয়ার ফিচারটি চালু করা হয়। ফলে ব্যবহারকারীরা না চাইলেও তাতে লাইক দেওয়া হয়ে যেত।

প্রায় সাত কোটি ৬০ লাখ লাইক দেওয়া হয়েছিল পেজটিতে। ব্যবহারকারীকে না জানিয়েই এসব লাইক সংগ্রহ করে ফেসবুক। 

দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানায়, পেজটি বহু আগে খোলা হলেও চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের মধ্যে বুস্ট করা হয়। সেখানে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে বেশিরভাগ লাইক নেওয়া হয়েছে। তবে ওই পেজ জেরুজালেম প্রেয়ার টিম নামে খোলা হলেও ফিলিস্তিন সংশ্লিষ্ট কোনো তথ্য সেখানে ছিল না।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল আল-আকসা মসজিদে মুসল্লিরা যখন পবিত্র শবে কদরের নামাজ পড়ছিলেন, তখন গোলাগুলি শুরু করে ইসরায়েলের নিরাপত্তাকর্মীরা। ঠিক সেই সময়েই ফেসবুক পেজটিতে বুস্ট করা হয় বলে জানা গেছে। ব্যবহারকারীরা বলছেন, বিষয়টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির পক্ষপাতমূলক আচরণ। তাদের মধ্যে অনেকেই ফেসবুকের এমন আচরণের সমালোচনা করেছেন সোশ্যাল মিডিয়ায়। অনেকে একে স্ক্যাম বলেও জানিয়েছেন।