বাংলাদেশের সিরিজ জয়

65

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৩৩ রানে জিতেছিল বাংলাদেশ। আজ শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ডি/এল নিয়মে ১০৩ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করল তামিম ইকবালের দল। ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে এটাই প্রথম সিরিজ জয় বাংলাদেশের।

বৃষ্টি–বিঘ্নিত এ ম্যাচে আগে ব্যাট করে ৫০ ওভার খেলতে পারেনি বাংলাদেশ। ৪৮.১ ওভারে ২৪৬ রানে অলআউট হয় তারা। সিরিজ বাঁচাতে মোটামুটি এই সংগ্রহ তাড়া করতে নেমে লড়াইও গড়ে তুলতে পারেনি শ্রীলঙ্কা। বোলিংয়ে একপেশে লড়াইয়ে ম্যাচটা জিতেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যান ফিফটির দেখাও পাননি।

সর্বোচ্চ ২৪ রান এসেছে দানুস্কা গুনাতিলকার ব্যাট থেকে। দ্বিতীয় উইকেট গুনাতিলকা ও পাথুম নিশাঙ্কার ২৯ রানের জুটিই সর্বোচ্চ। বাংলাদেশের পাঁচ বোলারের সামনে তিল পরিমাণ চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেননি লঙ্কান ব্যাটসম্যানরা। ৩টি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ (৩/২৮) ও মোস্তাফিজুর রহমান (৩/১৬)। ৩৮ রানে ২ উইকেট নেন সাকিব আল হাসান।

বাংলাদেশের ইনিংসে কয়েকবার হানা দেয় বৃষ্টি। শ্রীলঙ্কার ইনিংসে ৩৮তম ওভার শেষে আবারও বৃষ্টি নামায় বন্ধ হয়েছিল খেলা। তখন শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৯ উইকেটে ১২৬। ডি/এল নিয়মে খেলা ৪০ ওভারে নামিয়ে এনে বাকি ২ ওভারে জয়ের জন্য ১১৯ রানের অসম্ভব লক্ষ্য বেঁধে দেওয়া হয় শ্রীলঙ্কাকে। এই ২ ওভারে ১৫ রান তুলতে পেরেছে শ্রীলঙ্কা।

শুক্রবার শেরেবাংলা স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডে।