ভারতীয় পেস আক্রমণে নাকাল কিউই ব্যাটিং

70

সাউদাম্পটনের দ্য রোজ বোলে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শুধু পেসারদের রাজত্ব। ভারতকে ২১৭ রানে প্যাকেট করে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়েও নিউজিল্যান্ড বেশিদূর যেতে পারেনি। তাদের প্রথম ইনিংস শেষ হয়েছে ২৪৯ রানে। লিড হয়েছে মাত্র ৩২ রান। ভারতের দুই পেসারই নিয়েছেন ৭ উইকেট।

 আজ ম্যাচের পঞ্চম দিনের দ্বিতীয় সেশনেই গুটিয়ে যায় কিউইরা। বল হাতে আগুন ঝরিয়েছেন মোহাম্মদ শামি, ইশান্ত শর্মারা। দুই স্পিনার জাদেজা-অশ্বিনও উইকেট নিয়েছেন।

ম্যাচের পঞ্চম দিন আজ মঙ্গলবার ২ উইকেটে ১০১ রান নিয়ে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। গতকাল বৃষ্টির কারণে একটি বলও খেলা হয়নি। তবে আজ কিউই ব্যাটসম্যানদের মাঝে তৃতীয় দিনের মতো সেই দৃঢ়তা দেখা যায়নি। বরং টপাটপ উইকেট পড়তে থাকে। অভিজ্ঞ রস টেইলর (১১), হেনরি নিকোলাস (৭), বিজে ওয়াটলিং (১), গ্র্যান্ডহোম (১৩) এবং কাইল জেমিসন (২১) কেউই বড় স্কোর গড়তে পারেননি। আজ নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে পতন হওয়া ৮ উইকেটের ৪টিই নিয়েছেন মোহাম্মদ শামি।

রস টেইলরকে শুভমান গিলের তালুবন্দি করে শামি শিকার ধরা শুরু করেন। এরপর একে একে তুলে নিয়েছেন ওয়াটলিং, গ্র্যান্ডহম আর জেমিসনকে। রোজ বোলে দারুণ জমেছিল একসময়কার স্পিন নির্ভর ভারতের পেস প্রদর্শনী। একপ্রান্ত আগলে রেখে লড়াই করে যাচ্ছিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ৮ম উইকেটে টিম সাউদির সঙ্গে তার ২৯ রানের জুটিই লিড এনে দেয় নিউজিল্যান্ডকে। উইলিয়ামসনের ১১৭ বলে ৪৯ রানের ইনিংসটি থামে ইশান্ত শর্মার বলে বিরাট কোহলির তালবন্দি হয়ে। 

৮ম উইকেট হিসেবে উইলিয়ামসনের বিদায়ের পর লেজটা ছেঁটে দেন জাদেজা-অশ্বিন। ৪৬ বলে গুরুত্বপূর্ণ ৩০ রান করা সাউদিকে ফেরান জাদেজা। মোহাম্মদ শামির ৭৬ রানে ৪ উইকেটের পাশাপাশি ইশান্ত নিয়েছেন ৪৮ রানে ৩ উইকেট। তবে তারকা পেসার বুমরাহ ২৬ ওভারে ৫৭ রান দিয়ে উইকেটশূন্য। রবিচন্দ্রন অশ্বিন নিয়েছেন ২ উইকেট আর জাদেজা নিয়েছেন ১টি। ভারত এখন দ্বিতীয় ইনিংস শুরু করবে। ম্যাচ যে ৬ষ্ঠ দিনে গড়াতে যাচ্ছে তা মোটামুটি নিশ্চিত।