বাগরাম ঘাঁটি নিয়ন্ত্রণ নিয়েছে আফগান সেনারা

102

মার্কিন সেনারা আলোচিত বাগরাম ঘাঁটি ছেড়ে যাওয়ার পর এর নিয়ন্ত্রণ নিয়েছে আফগান সেনারা। বাগরাম প্রশাসন বলছে, ঘাঁটিটি ছাড়ার আগে কোনো ধরণের নোটিশ দেয়নি মার্কিন সেনা কর্তৃপক্ষ। ২০ বছর পর আফগানিস্তানে গড়া প্রধান ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনারা। তালেবানের সঙ্গে চুক্তির শর্ত মেনে শুক্রবার (২ জুলাই) দেশটির বাগরাম বিমান ঘাঁটি থেকে সেনারা আফগানিস্তান ত্যাগ করে।

এদিকে, বিদেশি সেনারা বাগরাম ছাড়ায় উচ্ছ্বসিত আফগানিস্তানের সাধারণ মানুষ। আজ হোক, কাল হোক, মার্কিন সেনাদের আফগানিস্তান থেকে যেতেই হতো। তারাই তো এই সংকটের কারণ।

মার্কিন সেনারা ছেড়ে যাওয়ার পর বাগরাম ঘাঁটির নিয়ন্ত্রণ এখন আফগান সেনাদের হাতে। পুরো এলাকার নিরাপত্তায় হয়তো এখনও পুরোপুরি প্রস্তুত নয় তারা। তারপরও দেশের মাটি রক্ষায় বদ্ধ পরিকর আফগানরা।

স্থানীয়রা বলছেন, এরআগে রুশরা এসেছিলো, চলে গেছে। একই পথে হাটলো আমেরিকানরাও। কিন্তু টিকে আছি আমরা, আফগানরা।এই ভূমি আমাদের। যেভাবেই হোক, সবধরনের সংঘাত থেকে দেশকে রক্ষা করবো। অন্য কারও সাহায্য দরকার নেই।

বাগরামের গভর্নর দারবিশ রউফি বলেন, কোনো ধরণের সমন্বয় ছাড়াই এই সামরিক ঘাঁটি ছেড়ে গেছে মার্কিন বাহিনী। তারা আমাদের কোনো তথ্যও দেয়নি। রাতেই বেশ কয়েকটি গোষ্ঠী ঘাঁটিটিতে হামলা চালায়। তবে দ্রুত সেখানে পৌঁছায় আমাদের নিরাপত্তা বাহিনী। বাধা দেয় তাদের। পুরো এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে আফগান সেনারা। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে।

কাবুল থেকে ৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত বাগরাম বিমান ঘাটি। মার্কিন সেনাদের পাশাপাশি ন্যাটো সেনারাও ঘাঁটিটি ব্যবহার করে আসছিলো। জঙ্গিবিরোধী যুদ্ধে কখনো কখনো এই ঘাটিতে সেনা সদস্যর সংখ্যা ১ লাখও ছাড়িয়েছে। তালেবান ও আলকায়েদের বিরুদ্ধে বিভিন্ন বিমান অভিযান এই ঘাঁটি থেকেই পরিচালিত হতো।