নোরা আরব বিশ্বের প্রথম নারী নভোচারী হবে

32

আরব বিশ্বের প্রথম নারী নভোচারী হতে যাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের নোরা আল-মাতরুশি। এরইমধ্যে প্রশিক্ষণ শুরু করেছেন ২৮ বছর বয়সী এই মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। মাতরুশির সঙ্গে নভোচারী প্রশিক্ষণের জন্য নির্বাচিত হয়েছেন দেশটির আরেক যুবক মোহাম্মদ আল-মুল্লা। উন্নত ট্রেনিংয়ের জন্য এবছরই নাসার জনসন স্পেস সেন্টারে যোগ দেবেন তারা।

সংযুক্ত আরব আমিরাতের নভোচারী হতে আগ্রহী চার হাজারের বেশি আবেদনকারীর মধ্য থেকে বেছে নেওয়া হয়েছে তাকে। তার সাথে প্রশিক্ষণের জন্য নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আল-মুল্লা নামের আরেকজন।

নোরা আল মাতরুশি জানান, আমার নভোচারী হওয়া স্বপ্ন পূরণে সরকার ও জনগণ যথেষ্ট সহযোগিতা করেছে। আমার পরিবারও সবসময় সাহস যুগিয়েছে। এক মুহূর্তের জন্যও মনে হয়নি অনেক ঝুঁকিপূর্ণ এটি। সবার উৎসাহ না পেলে হয়তো এতোদূর আসতে পারতাম না।

নোরা আরও জানান, আমার ছোট বেলার স্বপ্নগুলো বাস্তব হতে যাচ্ছে। এখন নভোচারী হয়ে মহাকাশে যাওয়ার অপেক্ষায় রয়েছি। একদিন নিশ্চয়ই মহাকাশ গবেষণায় নেতৃত্ব দেবে আরব আমিরাত।

যদিও সংযুক্ত আরব আমিরাত থেকে শিগগিরই কোনো মহাকাশ মিশন পরিচালিত হচ্ছে না। ২০১৯ সালে তেলসমৃদ্ধ দেশটি প্রথম কোনো নভোচারীকে আট দিনের মিশনে মহাকাশে পাঠায়। এছাড়া গত ফেব্রুয়ারিতে ‘হোপ’ নামের মানুষবিহীন একটি নভোযান সফলভাবে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে।