বিশ্বে করোনা আক্রান্ত ২০ কোটির কাছাকাছি

62

বিশ্বে করোনাভাইরাসে প্রতিদিনই বাড়ছে রোগী ও আক্রান্তদের মৃত্যু সংখ্যা। যুক্তরাষ্ট্রের জনস্ হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ৫২ লাখ ৬৫ হাজার ১১২ জনে পৌঁছেছে। এছাড়া মোট মৃতের সংখ্যা ৪১ লাখ ৭৬ হাজার ৬০৫ জনে দাঁড়িয়েছে।

এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট ৩৯১ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ৫৪৬ ডোজ করোনার টিকা প্রদান করা হয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ ৩ হাজার ৬৫৮ জন এবং মৃত্যুবরণ করেছে ৬ লাখ ১১ হাজার ৪০৯ জন।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫০ হাজার ৫০২ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৯৭ লাখ ৭ হাজার ৬৬২ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়।

এদিকে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৯৫১ জন। একই সময়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২১ হাজার ৩৮২ জনে।

বাংলাদেশ পরিস্থিতি

মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গেলো ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৫৮ জনের। এসময় শনাক্ত হয়েছে আরো ১৪ হাজার ৯২৫ জনের।

বিজ্ঞপ্তি অনুসারে, নতুন মৃত্যুসহ দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৭৯ জনে। এছাড়া আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৯৪ হাজার ৭৫২ জন।

গত ২৪ ঘণ্টায় ৫২ হাজার ৪৭৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই সময় শনাক্তের হার শতকরা ২৮.৪৪ শতাংশ। এই পর্যন্ত করোনায় দেশে মৃত্যুর হার ১.৬৬ শতাংশ। অদ্যাবধি সুস্থ হয়েছে ১০ লাখ ২২ হাজার ৪১৪ জন। সুস্থতার হার বেড়ে ৮৫.৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৮৪ জন, খুলনা বিভাগে ৫০ জন, চট্টগ্রামে ৬১ জন, রংপুরে ১১জন, বরিশালে ১৩ জন, সিলেটে ৭ জন, রাজশাহীতে ২১ জন এবং ময়মনসিংহে ১১ জন মারা গেছেন।

সূত্র : ইউএনবি