সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

105

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আগামী দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২১ জানুয়ারি) সকালে রাজধানীর মহাখালীতে করোনা সম্পর্কিত এক বিশেষ সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনায় শনাক্তের হার প্রতিদিনই বাড়ছে, যা খুবই আশঙ্কাজনক। ইতোমধ্যে হাসপাতালগুলোর ৩৩ ভাগ বেড ভর্তি হয়ে গেছে। এবং সংক্রমণ বেড়েই চলছে। আশঙ্কার কথা হচ্ছে, সরকারের পক্ষ থেকে দেয়া ১১ দফা বিধিনিষেধ জনগণ মেনে চলছে না।

তিনি আরও বলেন, জনসমাগম নিয়ন্ত্রণে আনতে হবে। সেজন্য এখন থেকে প্রতিটি সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না। পাশাপাশি সবাইকে টিকাসনদ দেখাতে হবে। এ সময় সরকারি বিধিনিষেধ যেন সবাই মেনে চলে সেটি নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে অনুরোধ জানান মন্ত্রী।

বাণিজ্য মেলার বিষয়ে মন্ত্রী জানান, বাণিজ্য মেলা ও পর্যটন কেন্দ্রেও টিকাসনদ দেখাতে হবে। এছাড়াও কর্মস্থানেও অর্ধেক জনবল নিয়ে চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে, শিগগিরই এই বিষয়ে নির্দেশনা দেয়া হবে।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনার প্রথম সংক্রমণ শনাক্ত হবার পর ১৭ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয়েছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়া হয়।