দেড় লাখ টাকার অ্যাডিডাস-গুচি ছাতা বৃষ্টি আটকাতে ব্যর্থ

55

বিশ্ববিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড গুচি এবং অ্যাডিডাসের যৌথভাবে লঞ্চ করা একটি ছাতা চীনে সম্প্রতি বেশ আলোড়ন ফেলেছে। তবে সম্প্রতি এই ছাতাই হয়ে উঠেছে সমালোচনা ও ট্রোলের কেন্দ্রবিন্দু। চীনা বাজারে বিক্রিত এই ছাতার মূল্য ধরা হয়েছে ১ হাজার ৬৪৪ ডলার বা ১ লাখ ৪৪ হাজার টাকা। তবে বর্ষার মৌসুম আসার পর দেখা যায়, এই ছাতা বৃষ্টি আটকাতে পারে না মোটেই। এরপরই শুরু হয় সমালোচনার ঝড়। খবর এনডিটিভির।

বিলাসবহুল এই ছাতা নিয়ে এরই মধ্যে ট্রোল শুরু করেছে ইন্টারনেট ব্যবহারকারীরা। যদিও আগেই অ্যাডিডাস ও গুচির পক্ষ থেকে বলা হয়েছিল, ছাতার এই মডেলটি বৃষ্টি আটকানোর জন্য তৈরি করা হয়নি। এটি মূলত ফ্যাশন সচেতনদের জন্য ডিজাইন করা হয়েছে। তবে রোদ থেকে কিছুটা সুরক্ষা দিতে পারে ছাতাটি। তবে এই কথায় মোটেই সন্তুষ্ট নয় ইন্টারনেট ব্যবহারকারীরা। তাদের মতে, ছাতার প্রধান কাজই রোদ-বৃষ্টি আটকানো। সেখানে দেড় লাখ টাকা দিয়ে ছাতা কিনে এর মৌলিক কাজই সম্পন্ন করা যাচ্ছে না!

এরই মধ্যে হ্যাশট্যাগ ‘দ্য কোলাবোরেশন আমব্রেলা বিইং সোল্ড ১১,০০০ ইউয়ান ইস নট ওয়াটারপ্রুফ’ চালু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এখন পর্যন্ত এই হ্যাশট্যাগে ভিউ হয়েছে ১৪ কোটিরও বেশি। ক্ষোভ তৈরি হয়েছে চীনা ক্রেতাদের মধ্যেও।

এ নিয়ে কোনো মন্তব্য করতে নারাজ গুচি ও অ্যাডিডাস। সম্প্রতি চীনে বিদেশি প্রসাধনী পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর পণ্যগুলোকে যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। বিশেষ করে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘সাধারণ অগ্রগতি’ ক্যাম্পেইন চালুর পর থেকে এ নিয়ে আরও বেশি কড়াকড়ি শুরু করেছে কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে অ্যাডিডাস ও গুচির ছাতা নিয়ে তৈরি হওয়া বিতর্ক নিয়ে বেশ বিব্রত কোম্পানি দু’টি।